আপনি হয়ত জেনে থাকবেন যে জলবায়ু পরিবর্তনের কারনে আবহাওয়া পরিবর্তন হয়ে থাকে যেমন- একটি এলাকায় দীর্ঘকাল ধরে বৃষ্টি ও একই তাপমাত্রা থাকে।

বৈশ্বিক উষ্ণতা হলো পৃথিবীর দীর্ঘস্থায়ী উষ্ণতা বৃদ্ধি।
২০ শতকের শুরু থেকে বিশ্বের তাপমাত্রা বৃদ্ধির একটি তথ্যেরসমৃদ্ধি পাওয়া যায় যা ১৯৭০ সাল থেকে সবচেয়ে বেশি পরিলক্ষিত হয়।
🌏 বৈশ্বিক উষ্ণতা জলবায়ু পরিবর্তনের অংশ, যা পৃথিবীর পরিবর্তনে বৃহৎ ভুমিকা পালন করছে। এগুলো পর্বতের বরফ গলিয়ে ফেলে সমুদ্রের পানির উচ্চতা বাড়ায়, বিভিন্ন এলাকায় অল্প সময়ে অতিবৃষ্টির কারনে বন্যা বা দীর্ঘকাল অনাবৃষ্টির কারনে খরা ও অনান্য সমস্যার সৃষ্টি করছে।
🌏 জলবায়ু পরিবর্তনের মূল কারন হলো মানুষ ও শিল্প কলকারখানা দ্বারা জীবাশ্ন জ্বালানী পোড়ানো (তেল, কয়লা, প্রাকৃতিক গ্যাস) যা বায়ুমন্ডলে প্রবেশ করে।
জলবায়ু পরিবর্তন চরম আবহাওয়া তৈরি করে যেমন - উচ্চ তাপমাত্রা যা গ্রীস্মকালে তাপ প্রবাহের সৃষ্টি করে। বন্যা ও নদী ভাঙ্গন ও এর কারনে হয়।

করনা কালীন পরিস্থিতিতে অনেক জনজীবণ অনেকটা স্থমিত এবং বড় বড় অনেক কলকারখানা বন্ধ রয়েছে। কিছু কলকারখানা থেকে বিপুল পরিমান গ্যাস নিঃসরিত হতো যা করোনার কারণে বন্ধ রয়েছে। এতে পরিবেশ কিছুটা দূষণের হাত থেকে রেহাই পেয়েছে।
......
(বিস্তারিত তথ্য উপাত্ত সংগ্রহ করে আপডেট করা হবে)