LinkedIn ফেসবুক বা টুইটারের মতই একটা social networking site যা চাকুরীজীবী এবং ব্যবসায়ীদের জন্য বিশেষায়িত ভাবে তৈরিকৃত। ২০০ দেশের প্রায় ৪১.৪ কোটি ব্যবহারকারী LinkedIn কে প্রফেশনাল লোকজনের networking এর জন্য বিশ্বের সব চাইতে জনপ্রিয় মাধ্যমে পরিনত করেছে।
আপনি চাকরি অথবা ব্যবসা করছেন কিংবা করার যদি সম্ভাবনা/পরিকল্পনা যদি থেকে থাকে, তাহলে অবশ্যই আপনার LinkedIn প্রোফাইল থাকা উচিত। আপনি যদি স্টুডেন্ট হয়ে থাকেন, তাহলে আপনার LinkedIn প্রোফাইল থাকা খুবই গুরুত্বপূর্ণ।
আপনার LinkedIn প্রোফাইল মূলত আপনার কর্মজীবনকে রিপ্রেজেন্ট করে। এখানে সিভি এর মত আপনার ক্যারিয়ার অবজেক্টিভ, এডুকেশনাল বেকগ্রাউন্ড, ফিল্ড অব ইন্টারেস্ট, এক্সপেরিয়েন্স সবই দেয়া যায়। পরবর্তীতে, LinkedIn এইসব ডাটা এনালাইসিস করে আপনার ডাটার সাথে সম্পর্কিত বা অনুরূপ বিভিন্ন প্রোফাইল আপনাকে এড করার জন্য সাজেস্ট করবে। একই ভাবে আপনার প্রোফাইলও অন্যদের সাজেশন লিস্টে দেখা যাবে। ফলস্রূতিতে, আপনি যদি একজন মার্চেন্টডাইজার হন, আপনি অন্য মার্চেন্টডাইজারদের সাথে কানেন্ট হতে পারবেন + রিলেশান বিল্ডআপ করতে পারবেন। এছাড়া এখন বেশিরভাগ International কোম্পানি LinkedIn থেকে রিক্রূট করে। যখন তারা কোনো জব সার্কুলার পোষ্ট করবে, তা আপনার ওয়াল থেকে আপনি জানতে পারবেন। এছাড়াও, যেহেতু এটা প্রফেশনালদের একটা প্লাটফর্ম, এখানে আপনি প্রচুর প্রফেশনাল সাজেসান পাবেন যা আপনার ক্যারিয়ারককে সমৃদ্ধ করতে সাহায্য করবে। আপনি বিভিন্ন গ্রুপে জয়েন করতে পারবেন যারা আপনাকে বিভিন্ন নিউজ+ইনফরমেশন পেতে সাহায্য করবে। আপনি বিভিন্ন বহুজাতিক কোম্পানিকে ফলো করতে পারবেন যারা তাদের বিভিন্ন জব সার্কুলার কেবল এখানেই দিয়ে থাকে।
এখন আপনি যদি স্টুডেন্টও হন, যার এখনই চাকরির প্রয়োজন নেই, তা সত্বেও আপনার LinkedIn প্রোফাইল এখনই বানানো প্রয়োজন। কেননা, যখন আপনার প্রোফাইল আপনি আগে থেকেই তৈরী করে রাখবেন + আপনার সেক্টরের বিভিন্ন মানুষ কিংবা প্রতিষ্ঠানের সাথে কানেক্ট থাকবেন, তখন জব মার্কেটে যুদ্ধ শুরু করার আগেই আপনি এর সম্পর্কে একটা ধারনা + বিভিন্ন নিউজ পেয়ে যাবেন। এখানে আপনি বিভিন্ন প্রতিষ্ঠানের বড় পদের মানুষের সাথে খুব সহজেই কানেক্ট হতে পারবেন যাদের ফেসবুক ফ্রেন্ডলিস্টে আপনি কখনোই এড হতে পারবেন না।
এখন এই LinkedIn প্রোফাইলের কিছু স্পেশাল ফিচারের কথা বলি....
সাধারনত আমরা আমাদের সিভিতে আমাদের অনেক Skills এর কথাই উল্লেখ করি।ব্যাপারটা অনেকটা নিজের ঢোল নিজে পেটানোর মত। কিন্তু একজন চাকরিদাতা আপনার সেই Skills গুলো কখনো ভ্যারিফাই করতে পারে না। কিন্তু LinkedIn এ আপনি আপনার Skills গুলো এড করার পর আপনার কানেক্টেড মানুষেরা আপনার সেই Skills গুলো Endorse করতে পারে। যেমন আমার LinkedIn প্রোফাইলে দেয়া আছে আমার Skills => মার্চেন্টাইজিং + কস্টিং + বিজনেস ডেভলাপমেন্ট ইত্যাদি ইত্যাদি। এখন এই Skills গুলো যে আমার আছে, তা যারা জানে, তারা সেগুলো Endorse করে দিবে। এই Endorse এর সংখ্যা যত বেশি হবে, আমার সেই Skills এর বিশ্বাসযোগ্যতা/গ্রহনযোগ্যতা তত বেশি হবে। আমরা সিভিতে অনেকের recommendation ব্যবহার করি যার Authentication থাকে না। কিন্তু LinkedIn প্রোফাইলে আপনি ইতিপূর্বে যে প্রতিষ্ঠানে কাজ করেছেন বা পড়াশোনা করেছেন, তার উচ্চপদস্থ কোনো কর্মকর্তা আপনাকে সরাসরি রিকমেন্ড করতে পারেন যার ফলে এই রিকমেন্ডেশনের অথেনটিকেশন বেড়ে যায়। ব্যপারটা অনেকটা আপনার ফেসবুক ওয়ালে আপনার অফিসের বস আপনার সম্পর্কে ভালো কিছু কথা লিখে যাওয়ার মত যা আপনার ওয়াল ভিজিটরদের নিকট আপনার গ্রহনযোগ্যতা বৃদ্ধি করবে। তবে এক্ষেত্রে আপনার LinkedIn এর মাধ্যমে তাকে আপনাকে রিকমেন্ড করার জন্য রিকোয়েস্ট করতে হবে।এখন এত এত Endorse + Recommendation কি কাজে আসবে যদি চাকরিদাতা আপনার LinkedIn প্রোফাইল না দেখে? অনেক প্রতিষ্ঠানেই এখন এপ্লিকেন্টের LinkedIn প্রোফাইল চাওয়া হয় + আপনার সিভিতে আপনার LinkedIn প্রোফাইল লিংক থাকা স্মার্টনেসের পরিচায়ক যা অনেক চাকরিদাতাই চেক করে থাকে। এছাড়া সরাসরি LinkedIn প্রোফাইল চাকরিদাতা নিজে খুঁজে বের করেই অনেককে ইন্টারভিউয়ের জন্য সিলেক্ট করে থাকে।
মোদ্দা কথা আপনার LinkedIn প্রোফাইল আপনার ব্র্যান্ড ডেভলাপমেন্টে সহায়তা করবে। তবে এই জন্য আপনাকে ফেসবুকের মত এখানেও নিয়মিত সময় দিতে হবে। প্রতিনিয়ত পরিচিতদের LinkedIn এ খুঁজে বের করে এড করতে হবে + তাদের স্পেশালিটি গুলো এনডোর্স করতে হবে(যাতে তারাও আপনারটা করে), বিভিন্ন প্রতিষ্ঠানের প্রোফাইল নিয়মিত ভিজিট করে তাদের ব্যপারে জানতে হবে। বিভিন্ন বড় পদে কর্মরত মানুষদের প্রোফাইল ভিজিট করে শিখতে হবে, কিভাবে তারা নিজেদের প্রেজেন্ট করে।..... তবে যা কিছুই করতে হবে, তা আপনি আপনার প্রোফাইল তৈরী করে কিছুদিন ব্রাউজ করলেই বুঝতে পারবেন। তবে যাই করেন, যত বেশি সম্ভব LinkedIn এ ই বেশি সময় দেয়ার চেষ্টা করুন + একে এমন ভাবে সাজানোর চেষ্টা করুন, যাতে এটা আপনার ক্যারিয়ারে ভ্যালু এড করে।
অবশেষে, এই লেখার কথাগুলো হয়তো অনেকেরই জানা। তবুও তাদের উদ্দেশ্যে লিখলাম যারা LinkedIn সম্পর্কে জানেন না বা জানলেও এর গুরুত্ব উপলব্ধী করেন না।

লেখকঃ মোজাহিদুল ইসলাম 
মার্কেটিং মার্চেন্ডাইজিং ম্যানেজার, আরপি টেক্সটাইল এন্ড ফ্যাশন।