আজকে আমার ক্ষুদ্র অভিজ্ঞতার আলোকে পণ্য প্যাকেজিং নিয়ে একটু কথা বলবো।আপনি নিশ্চয় লক্ষ্য করে থাকবেন শীর্ষ ব্র্যান্ডগুলো তাদের গ্রাহকদের কাছে সুন্দর প্যাকেজের পণ্য সরবরাহ করেন এবং স্মরণীয় আনবক্সিংয়ের অভিজ্ঞতা দিয়ে আনন্দিত করে থাকেন। যদিও আমরা অনেকে পণ্যের প্যাকেজিংয়ে খুব একটা গুরুত্বারোপ করি না। কেননা ভালো প্যাকেজিংয়ে এক্সট্রা খরচের চিন্তা করি। এক সমীক্ষায় দেখা গেছে ভালো বা প্রিমিয়াম মানের প্যাকেজিং এর ক্ষেত্রে ৪০% সেল বৃদ্ধি পায়। সেল বৃদ্ধি পাই রিপিট কাস্টমারের কারণে।

ভাবুনতো একই পণ্য নিয়ে অনেকে কাজ করছে মার্কেটে, গ্রাহক কেন আপনার থেকে পণ্য কিনবেন?
আপনার মনে হতে পারে আপনার প্রোডাক্ট ভালো তাই, আপনি গ্রাহককে সময়ময় পণ্য ডেলিভারি দিয়ে রেটিংস পেয়েছেন, আপনি গ্রাহকের সাথে ভালো ব্যবহার করেছেন, আপনার প্রোডাক্ট ফটোগ্রাফি ভালো হওয়ার দরুন ভালোভাবে উপস্থাপণ করেছেন।
জ্বি, এইসব অবশ্যই ভালো গুণ। এর পাশাপাশিও এক্সট্রা গুণ বা এক্সট্রা কন্সেন্ট্রেশন যদি আপনি প্রোডাক্ট প্যাকেজিংয়ে দেন তাহলে আপনি আপনার কম্পিটিটর থেকে অনন্য হলেন। গ্রাহক আপনাকে মনে রাখবেন।নেক্সট টাইম আপনার থেকেই কিনবেন।
গ্রাহককে পণ্য পৌঁছানোর পর তিনি যখন প্রোডাক্ট দেখার আগে প্যাকেজিং দেখবেন তখন যেন তার মন ফুরফুরা হয়ে যায়। এক্সট্রা ভাইভ ক্রিয়েট হয় তার মনে। তাই আনবক্সিং এর এক্সপেরিয়েন্স গ্রাহককে দেওয়ার চেস্টা করবেন সবাই। বড় বড় বিজনেস হোল্ডার, ইকমার্স প্রতিষ্ঠানগুলো তাই করে থাকেন।
আপনি আপনার সাধ্যের মধ্যেই করার চেস্টা করবেন। পণ্যের সাথে এক্সট্রা একটা গিফট দিয়ে দিতে পারেন। এতে গ্রাহক খুশি হবেন।
বিজনেস পলিসির মধ্যে কাস্টমার বা গ্রাহক ধরে রাখাটা গুরুত্বসহকারে নিতে হবে। রিপিট কাস্টমার আপনার বিজনেসের জন্য আশীর্বাদ স্মরুপ।
তাই গ্রাহক আপনাকে যেন মনে রাখে সে ব্যবস্থা করুন। এক্ষেত্রে প্রোডাক্ট বক্সিং বা প্যাকেজিং গুরুত্বসহকারে নেওয়াটা বুদ্ধিমানের কাজ হবে।
Andy Dunn, the founder of Bonobos says it best:
“At the end of the day, you’re not building an ecommerce company, you’re building a brand that has ecommerce as its core distribution channel.”

বড় বড় ই কমার্স প্রতিষ্ঠনগুলো প্যাকেটিং/ প্যাকেজিং এ ভালো পরিমান অর্থ ব্যয় করে থাকেন। Amazon , আলী এক্সপ্রেস এর প্যাকেজিং নিশ্চয় দেখে থাকবেন।
ক্ষুদ্র উদ্যোক্তাদের আবারো বলবো আপনি ক্ষুদ্র প্রয়াস দিন প্যাকেজিংয়ে। আপনার মত করে এটা আপনি সিদ্ধান্ত নিবেন।
আশা করি কোন সমস্যা হবে না। আপনি প্যাকেজিং এর জন্য কী কী ব্যবহার করতে পারেন তা নিম্নরুপ:
*পলি ব্যাগ
*কাগজের ব্যাগ
*পেপারবোর্ড বক্স
*প্লাস্টিকের বাক্স
*কাঠের বাক্স ইত্যাদী।

-----------------------------------------------
#Packaging  #
প্যাকেজিং #Product #পণ্য 

content written by Md. Abul Hasnat (Porosh)
Founder & CEO, shoukhinstore.com